Sunday 22 December 2013

কাদা ছোড়াছুড়ি বন্ধে পাকিস্তানের পরামর্শ

Pak_Flug
 দুই দেশের সম্পর্ক আরও জোরদার করার আহ্বান জানিয়ে উভয় দেশকেই কাদা ছোড়াছুড়ি বন্ধ করতে পরামর্শ দিয়েছে পাকিস্তান।
বুধবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় দেওয়া এক বিবৃতিতে বাংলাদেশের প্রতি এমন পরামর্শ দেয় পাকিস্তান।
জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার ফাঁসির বিরুদ্ধে পাকিস্তানের পার্লামেন্টে নিন্দা প্রস্তাব পাসের পর তীব্র প্রতিবাদের মুখে এবার বাংলাদেশকে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও উন্নত করার আহ্বান জানালো ইসলামাবাদ।
ইসলামাবাদে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বিবৃতিতে বলেন, বাংলাদেশ আমাদের প্রতিবেশী ইসলামিক দেশ। বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতে চায় পাকিস্তান। উভয় দেশকেই কাদা ছোড়াছুড়ি বন্ধ করে সম্পর্ক আরও সংহত করার চেষ্টা চালানো উচিত।
কাদের মোল্লার ফাঁসি কার্যকর করার প্রতিবাদে গত সোমবার পাকিস্তানের স্থানের পার্লামেন্টে নিন্দা প্রস্তাব পাস করা হয়। এতে ক্ষোভে ফেটে পড়ে পুরো বাংলাদেশ। পাকিস্তানের এ ঔদ্ধত্যের তীব্র প্রতিবাদ উঠে বিভিন্ন মহল থেকে। পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করারও দাবি তোলা হয়।
ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনারকে মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে শিষ্টাচারবহির্ভূত এ আচরণের আনুষ্ঠানিক প্রতিবাদ জানানো হয় সরকারের পক্ষ থেকে। কিন্তু পাকিস্তান মাথানত না করে একে অভিযোগ-পাল্টা অভিযোগের খেলা বা কাদা ছোড়াছুড়ি হিসেবে বিবেচনা করছে। এ বিবেচনা থেকেই তারা সম্পর্ক সংহত করার নসিহত দিল।

এদিকে পাকিস্তানের দ্য নিউজের এক খবরে বলা হয়, পার্লামেন্টে নিন্দা প্রস্তাব পাসের বিষয়টিকে স্বাগত জানিয়ে পাকিস্তানের জামায়াতে ইসলাম কাদের মোল্লার ফাঁসির বিষয়টি সার্ক, ওআইসি এবং জাতিসংঘে উত্থাপনের দাবি জানিয়েছে। পাকিস্তান সরকারের প্রতি এই দাবি জানিয়ে দলটি বলেছে, ১৯৭৪ সালে পাকিস্তান, ভারত ও বাংলাদেশের মধ্যে ত্রিদেশীয় চুক্তির লঙ্ঘন করেছে ঢাকা।

অন্যদিকে কাদের মোল্লার ফাঁসির নিন্দা করে লাহোর হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন বিষয়টিকে আন্তর্জাতিক আদালতে উত্থাপনের উদ্যোগ নিতে ইসলামাবাদের প্রতি আহ্বান জানিয়েছে। একই সঙ্গে পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনারকে ফেরত পাঠাতে এবং ঢাকার সঙ্গে সম্পর্ক ছিন্ন করারও দাবি জানিয়েছে লাহোর হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন।

No comments:

Post a Comment